এলো বিজয়ের মাস


আমাদের সবচেয়ে গর্বের অর্জন আমাদের স্বাধীনতা, আমাদের মুক্তিযুদ্ধ। ৪৭ এ বৃটিশ পরাধীনতার হাত থেকে গিয়ে পরলাম পাকিস্তানীদের হাতে। কেবলমাত্র ধর্মের ভিত্তিতে গঠিত, অগণতান্ত্রিক এবং অবৈজ্ঞানিক এই পাকিস্তান রাষ্ট্রটি গঠনের পর থেকেই বাঙালিদের তথা পূর্বপাকিস্তানীদের প্রতি শুরু হল পশ্চিমপাকিস্তানীদের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক নিপিড়ন আর সীমাহীন বঞ্চনা। ৫২, ৬৬, ৬৯, ৭০ এর আন্দোলনের ধারাবাহিকতায় আসল ৭১, আসল ৭ই মার্চ।বাঙালির ক্রমবর্ধমান অসন্তোষ, স্বাধিকার আর আত্মনিয়ন্ত্রণের দাবী চিরকালের মত স্তব্ধ করে দিতে ২৫শে মার্চের কাল রাতে নিরীহ বাঙালিদের উপর ঝাপিয়ে পড়ল পাকিস্তানী হায়েনার দল। শুরু হল ইতিহাসের ভয়বহতম গনহত্যা।

প্রায় সাথে সাথেই শুরু হল প্রতিরোধ। শুরু হল আমাদের গৌরবের মহান মুক্তিযুদ্ধ। অন্যদিকে গঠিত হল ঘৃন্য রাজাকার-আল বদর-আল শামস্‌ বাহিনী। হত্য, ধর্ষন, লুটপাট- কি করেনি এই রাজাকারের দল। পরাজয় নিশ্চিত জেনে নয় মাসের এই যুদ্ধের শেষের দিকে ওরা পরিকল্পিত ভাবে হত্যা করল আমাদের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের। লাখ বাঙালির ত্যাগের বিনিময়ে ১৬ই ডিসেম্বর পেলাম স্বাধীনতা, আমাদের প্রিয় বিজয়। আর আমাদের এই বিজয় পূর্নতা পাবে তখনই যখন বাংলার মাটিতে, পশুরও অধম ঐ রাজাকারদের বিচার হবে।

———————————————————————————————————————————————————
বিজয়ের মাসকে উদ্‌যাপন করতে ব্যানার(হেডার) পরিবর্তন করলাম। মাসজুড়ে থাকবে এই ব্যানার। ফেসবুক আর টুইটরেও প্রফাইল ছবি পরিবর্তন করলাম। গতবার ফেসবুকে (১৪ থেকে ১৬ই ডিসেম্বর) প্রফাইল ছবি পরিবর্তন করে বাংলাদেশের পতাকা দেবার জন্য সবাইকে উৎসাহ দিয়ে একটা ইভেন্ট আয়োজন করেছিলাম আমরা ক’জন। বেশ সাড়াও পেয়েছিলাম। এবার দেখলাম অনেকেই এখনই প্রফাইল ছবি বদলে ফেলেছে।

7 Replies to “এলো বিজয়ের মাস”

  1. মুক্তিযুদ্ধে শহীদ ও নির্যাতিত জাতির সকল শ্রেষ্ঠ সন্তাদের শ্রদ্ধাভরে স্মরণ করছি। স্মরণ করছি যারা স্বাধীনতার সূর্‍্য এনে দিয়েছেন সেই বীর সংগঠক ও মুক্তিযোদ্ধাদের।

    আপনার ব্যানারটি খুব ভালো লেগেছে তৌফিক ভাই। আমি ফটোশপের কাজ পারি না, তবুও চেষ্টা করব একটা বানাতে। ফেইসবুকে জিকো আর আপনার প্রোফাইল পিক দেখেছি, আমিও ভাবছি 🙂

    স্বাধীন বাংলাদেশের শুভেচ্ছা তৌফিক ভাই 🙂

  2. মাথা নত করে শ্রদ্ধা জানাই তাদের সকলকে যাদের জন্য আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। কিন্তু যতদিন পর্যন্ত রাজাকারদের বিচার আমরা করতে পারছি না ততদিন সেই বীর যোদ্ধাদের আত্মা শান্তি পাবে না।

    এত ভাল একটা পোষ্টের জন্য তোকে অনেক ধন্যবাদ। 🙂

  3. এই কাজটা আমি প্রতি বছরই করি। শুধু বিজয় দিবস নয় বরং ২১শে ফেব্রুয়ারি, ঈদ, নববর্ষ – সবকিছুইতেই কিছু একটা যোগ করার চেষ্টা করি। ভালো লাগে করতে … মনে হয় বিশেষ দিনে সাইটটাও না হয় একটু বিশেষভাবে সাজলো!

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s